Sobujbangla.com | সিলেটে লবণ নিয়ে লঙ্কাকাণ্ড
News Head

সিলেটে লবণ নিয়ে লঙ্কাকাণ্ড

  |  ২০:১৪, নভেম্বর ১৮, ২০১৯

সিলেটের সবত্রই এখন লবণ নিয়ে শুরু হয়েছে হুলস্থূল। লবণের দাম বেড়ে যাচ্ছে এমন গুজব ছড়িয়ে পড়েছে সন্ধ্যা থেকেই। এমন খবরে ক্রেতারা হুমড়ি খেয়ে পড়েছেন সিলেট নগরীর ভোগ্যপণ্যের দোকানগুলোতে।
শুধু নগর নয় সিলেটের সবকয়টি উপজেলার স্থানীয় বাজারগুলোতেও বাড়তি চাপে নিমিষেই ফুরিয়ে যাচ্ছে বিভিন্ন দোকানের লবণের স্টক। অনেকের অভিযোগ ব্যবসায়ী বেশি দামে বিক্রির জন্য লবণ মজুদ করে রাখছেন। অনেকে আবার বলছেন পেঁয়াজ সিন্ডিকেটের মতো লবনের দাম বাড়াতে নাকি সিন্ডিকেটের হাত আছে।
তবে সিলেটের সবক’টি উপজেলার আমাদের প্রতিনিধিদের সাথে যোগাযোগ করে জানা গেছে, কোথাও বাড়েনি লবণের দাম। তবে কিছু কিছু জায়গায় বাড়তি দরে লবণ বিক্রির অভিযোগ পাওয়া গেছে।
আমাদের ওসমানীনগর প্রতিনিধি জানান, ওসমানীনগরের কোথাও লবণের দাম বাড়েনি। তবে গুজবে কান দিয়ে অনেকে ভিড় করেছেন দোকানে। গোয়ালাবাজারের দোকানগুলোতে ২-৫ কেজি করে লবণ কিনতে ব্যস্ত দেখা গেছে অনেকেই।
এদিকে ওসমানীনগরের পাশ্ববর্তী উপজেলা বালাগঞ্জেও বাড়েনি লবনের দাম। তবে বালাগঞ্জের বোয়ারজুরে মসজিদের মাইকে সবাইকে গুজবে কান না দিতে ঘোষণা দেয়া হয়। আর উপজেলার বেশ কয়েকটি বাজারে পুলিশ মনিটরিং করেছে বলেও জানা যায়।
এদিকে আমাদের সুনামগঞ্জ প্রতিনিধি লিপসন আহমেদ জানিয়েছেন, সুনামগঞ্জে স্বাভাবিক দরেই বিক্রি হচ্ছে লবণ। তবে বেশ কিছু লোকাল বাজারে লবণ কিনতে ক্রেতাদের ব্যস্ততা লক্ষ্য করা গেছে।
আমাদের গোয়াইনঘাট প্রতিনিধি মিনহাজ মির্জা জানান, গোয়াইনঘাটে লবণ ৫০-৬০ টাকা দরে বিক্রি হচ্ছে। প্রশাসনের পক্ষ থেকে মনিটরিং চলছে। প্রশাসন জানিয়েছে, এ ব্যাপারে সতর্ক অবস্থানে আছে তারা।
এদিকে সিলেটের বিশ্বনাথ জগন্নাথপুরে, কিছুটা বাড়ুত দামে লবণ বিক্রির অভিযোগ পাওয়া গেছে। লবণের দাম বৃদ্ধি পাবে এমন খবরে ক্রেতাদের ভিড় দেখেই এমন অবস্থা। দোকানে লবণ থাকা সত্ত্বেও অনেক দোকানি লবণের মজুদ কম বলে কেজিতে ২০-২৫ টাকা বেশি নিচ্ছেন বলে অভিযোগ ক্রেতাদের।
নগরের বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, বেশিরভাগ মুদি দোকানে লবণের মজুদ ফুরিয়ে গেছে। লবণ না পেয়ে বিক্রেতার প্রতি আক্রমণাত্মক আচরণ করতেও দেখা গেছে অনেককে।
আর ক্রেতাদের দাবি, লবনের দাম বেড়ে যাচ্ছে। তবে কোথা থেকে সেটা জেনেছেন। সেটা বলতে পারছেন না কেউ।
এদিকে সোমবার সন্ধ্যায় জনগণকে বিভ্রান্ত না হওয়ার আহ্বান জানান সিলেটের পুলিশ সুপার ফরিদ উদ্দিন। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে পুলিশ সুপার লিখেন-
‘প্রিয় সিলেটবাসী, বাজারে নিত্য-প্রয়োজনীয় সামগ্রীর পর্যাপ্ত সরবরাহ রয়েছে। কোন নিত্য-প্রয়োজনীয় সামগ্রীর দাম বাড়তে পারে এমন গুজবে কান না দেয়ার জন্য সকলকে বিশেষভাবে অনুরোধ জানাচ্ছি।
এ ব্যাপারে জানতে চাইলে নগর পুলিশের অতিরিক্ত উপ কমিশনার (মিডিয়া) মো. জেদান আল মূসা সবাইকে গুজবে সারা না দেওয়ার আহবান জানান। তিনি বলেন, এ ব্যাপারে পুলিশ সর্তক আছে। যারা গুজব রটাবে তাদের বিরুদ্ধে কঠিন আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

এ বিভাগের অন্যান্য সংবাদ