Sobujbangla.com | শ্যামপুরে শ্রমিকদের বাধার মুখে পরিবেশ দপ্তরের অভিযান
News Head
 তদন্ত কমিটি অবন্তিকার মায়ের সঙ্গে কথা বলেছে,। রমজান মাসে ভাজা-পোড়া বেশী খাওয়ার,কারনে হাসপাতাল গুলোতে বাড়ছে ডায়রিয়া রোগীর সংখ্যা,। কলেজের পুকুরে ডুবে এক কলেজশিক্ষার্থীর মৃত্যু হয়েছে,। ইমরান খান৷ বলেছেন,শাহবাজ শরিফ সরকারের মেয়াদ চার থেকে পাঁচ মাস:। উপজেলা ভোটের তারিখ ঘোষণা, প্রথমে ১৫২টি। দোয়ারাবাজারে রাস্তার কাজের উদ্বোধন। আরিফুল হক চৌধুরী বলেন: রাজনীতিতে হতাশা ও শেষ বলে কিছু নেই। রোহিঙ্গাদের জন্য তহবিল বাড়াতে ইউএনডিপির প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর। খালেদার দণ্ড স্থগিতের আবেদন, আইন মন্ত্রণালয়। দলিল লেখকদের কর্মবিরতি, সাব-রেজিস্ট্রারের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ,।

শ্যামপুরে শ্রমিকদের বাধার মুখে পরিবেশ দপ্তরের অভিযান

  |  ১৬:৫৬, নভেম্বর ২৫, ২০১৯

কথা ছিল সকালে রাজধানীর শ্যামপুরের শিল্প এলাকার বিভিন্ন কারখানায় অভিযান চালানো হবে। হয়েছে ঠিকই তবে নির্ধারিত সময়ের ৪ ঘণ্টা পর। পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র না থাকায় এই অভিযানে সেখানকার কয়েকটি কারখানার বিদ্যুৎ, গ্যাস এবং ওয়াসার পানির লাইন বিচ্ছিন্ন করে দেয়া হয়। তবে কারখানা মালিকরা বলছেন, প্রয়োজনীয় কাগজপত্রের জন্য তারা বহুদিন ধরে চেষ্টা করছেন। তবে নানা অজুহাতে তা মিলছে না।
দূষণরোধে হাইকোর্টের নির্দেশ অনুযায়ী পরিবেশ অধিদপ্তরের এই অভিযান বুড়িগঙ্গা তীরের শিল্প এলাকা শ্যামপুরে।
পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তাসহ আইনশৃঙ্খলাবাহিনীকে প্রায় ৪ ঘণ্টা অপেক্ষা করতে হয় কাজে নামার জন্য। প্রথমে কারাখানার মালিক-শ্রমিকরা বাধা দেন পরে ঘটনাস্থলে আসেন স্থানীয় সংসদ সদস্য আবু হোসেন বাবলা।
পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তারা বলেন, ‘আজকে কোর্ট জানে আমরা এখানে আসছি, আমরা কি এ্যাকশন নিলাম সেটার একটা রিপোর্ট আমাদের জমা দিতে হবে। আমরা যতটুকু পারি নমনীয় ভাবে আসছি। বলেন, যারা এয়ার পলিউশান করে তাদের এয়ার ট্রিটমেন্ট প্লান্ট (এটিপি) থাকতে হবে। কিন্তু যে সমস্ত প্রতিষ্ঠানে আমরা লাইন বন্ধ করে দিচ্ছি তাদের কোন ধরণের পরিবেশ ব্যবস্থাপনা নাই।
কয়েক ঘণ্টা দুই পক্ষের কথাবার্তার পর অভিযানে নামে পরিবেশ অধিদপ্তর। বিচ্ছিন্ন করে দেয়া কারখানার বিদ্যুৎ গ্যাস ও পানির লাইন।
কয়েক যুগ আগে এই শিল্পাঞ্চল গড়ে উঠলেও এখনও বায়ু দূষণ কিংবা কারখানার পানি পরিশোধনের ব্যবস্থা নেই। ফলে এখানকার দূষিত পানি সরাসরি যাচ্ছে বুড়িগঙ্গায় আর সারা বছর বাতাস থাকছে এমন ধুলোয় আচ্ছন্ন।

এ বিভাগের অন্যান্য সংবাদ