Sobujbangla.com | শেষ হলো বিমসটেক শীর্ষসম্মেলন, আঞ্চলিক সহযোগিতা জোরদারের ঘোষণা
News Head

শেষ হলো বিমসটেক শীর্ষসম্মেলন, আঞ্চলিক সহযোগিতা জোরদারের ঘোষণা

  |  ২০:৫৬, আগস্ট ৩১, ২০১৮

কূটনৈতিক প্রতিবেদক: আঞ্চলিক পর্যায়ে সহযোগিতা বাড়ানোর ঘোষণার মধ্য দিয়ে শেষ হল বিমসটেকের চতুর্থ শীর্ষ সম্মেলন। দুপুরে নেপালের রাজধানী কাঠমান্ডুতে অধিবেশনের সমাপনীতে এই ঘোষণা দেয়া হয়। এসময়, বিমসটেককে শক্তিশালী করতে নতুন কর্মপরিকল্পনা গ্রহণে একমত হন সদস্য দেশগুলোর সরকার প্রধানরা। আঞ্চলিক বিদ্যুৎ বাণিজ্য সম্প্রসারণে একটি সমঝোতা স্মারকও এদিন সই হয়। সমাপনী এই অধিবেশনে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সম্মেলন শেষে দেশে ফিরেছেন তিনি।

দক্ষিণ ও দক্ষিণ পূর্ব এশিয়ার দেশগুলোর জোট- বিমসটেকের চতুর্থ শীর্ষ সম্মেলনের শেষ দিন শুক্রবার সকালে, রিট্রিট সেশনে অংশ নেন সদস্য দেশগুলোর সরকার প্রধানরা। উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আঞ্চলিক বিভিন্ন বিষয়ে আলোচনা করেন তারা।

এরপর বিমসটেক শীর্ষ সম্মেলনের সমাপনী অধিবেশনে অংশ নেন সদস্য রাষ্ট্রগুলোর শীর্ষ নেতারা। এসময় মন্ত্রী পর্যায়ের ১৫ ও ১৬তম বৈঠকের প্রতিবেদন পর্যালোচনার করা হয়। পরে, বিমসটেক সদস্য দেশগুলোর মধ্যে একটি বৃহৎ কাঠামোর আওতায় গ্রিড সংযোগের মাধ্যমে আঞ্চলিক পর্যায়ে বিদ্যুৎ লেনদেনে একমত হন জোটভুক্ত দেশের সরকার প্রধানরা। এ সংক্রান্ত একটি সমঝোতা স্মারক সই হয়।

এরপর আঞ্চলিক পর্যায়ে পারস্পরিক সহযোগিতা বাড়ানোর মধ্য দিয়ে বিমসটেককে শক্তিশালী করার ঘোষণাপত্র গৃহীত হয়। এজন্য নতুন কর্মপরিকল্পনা গ্রহণ, জোটভুক্ত দেশগুলোর মধ্যে বাণিজ্য সম্প্রসারণ এবং আঞ্চলিক পর্যায়ে অপরাধ ও সন্ত্রাস দমনে পরস্পরকে সহযোগিতার বিষয়ে একমত হন সম্মেলনে অংশ নেয়া দেশগুলো।

এসময় বিমসটেকের পরবর্তী সভাপতি শ্রীলঙ্কার কাছে দায়িত্ব অর্পন করেন নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলি। এসময়, বিশেষ ফটোসেশন পর্বে অংশ নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ বিমসটেকভুক্ত দেশের সরকার প্রধানরা।

এ বিভাগের অন্যান্য সংবাদ