Sobujbangla.com | নির্বাচন ৩০ ডিসেম্বর, পুনঃতফসিল ঘোষণা।
News Head

নির্বাচন ৩০ ডিসেম্বর, পুনঃতফসিল ঘোষণা।

  |  ২২:৪২, নভেম্বর ১২, ২০১৮

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পুনঃতফসিল ঘোষণা করা হয়েছে। একাদশ জাতীয় নির্বাচন ৭ দিন পিছিয়ে ৩০ ডিসেম্বর করে হয়েছে।
আজ সোমবার (১২ নভেম্বর) দুপুরে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে, ইভিএম-এর প্রদর্শনীতে এই পুনঃতফসিলের ঘোষণা দেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা।
তিনি জানান, এবার সীমিত আকারে ইভিএম ব্যবহার করা হবে। জাতীয় পরিচয়পত্রের গুরুত্ব যেমন মানুষ ধীরে ধীরে বুঝতে পারছে, ইলেকট্রনিক ভোটিং মেশিন বা ইভিএম-এর বিষয়েও সেভানে মানুষের ধারণা পরিস্কার হবে। সব দল ও জোটের নির্বাচনে অংশ নেয়ার সিদ্ধান্তকে স্বাগত জানান সিইসি।
মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ২৮ নভেম্বর।
ইসি সচিব হেলালুদ্দিন আহমদ জানিয়েছেন, জোটবদ্ধ নির্বাচন আবেদনের সময় আরও ৩ দিন বাড়ানো হয়েছে। জোটবদ্ধ হয়ে নির্বাচন করার তথ্য আগামী ১৫ নভেম্বরের মধ্যে নির্বাচন কমিশনে জানানোর জন্য বলা হয়েছে।
মনোনয়ন যাচাই-বাছাই ২ ডিসেম্বর এবং প্রত্যাহার ৯ ডিসেম্বর করা হয়েছে।
গতকাল রোববার (১১ নভেম্বর) দুপুরে সংবাদ সম্মেলন করে নির্বাচন পেছানোর দাবি জানানোর পর বিকেলে নির্বাচন কমিশনের কাছে ভোট এক মাস পেছানোর লিখিত দাবি জানিয়েছিলেন জাতীয় ঐক্যফন্ট। রোববার বিকেলে নির্বাচন কমিশনের (ইসি) কাছে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আমলগীর স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি চিঠি জমা দিয়েছিল জাতীয় ঐক্যফ্রন্ট।
এর আগে গত বৃহস্পতিবার (৮ নভেম্বর) একাদশ সংসদ নির্বাচনে তফসিল ঘোষণা করেছিলেন সিইসি। আগের তফসিল অনুযায়ী, ২৩ ডিসেম্বর ভোট হওয়ার কথা ছিল।

এ বিভাগের অন্যান্য সংবাদ